Home / আন্তর্জাতিক / ধূমকেতু লিওনার্ড ৩৫ হাজার বছর পর ফিরে পৃথিবীর কাছে, আর সে আসবে না কোনোদিন

ধূমকেতু লিওনার্ড ৩৫ হাজার বছর পর ফিরে পৃথিবীর কাছে, আর সে আসবে না কোনোদিন

ধূমকেতু লিওনার্ড প্রায় ৩৫ হাজার বছর পর আবারো ফিরে এসেছে পৃথিবীর খুব কাছাকাছি। মূলত ৩৫ হাজার বছর পর পর পৃথিবীর সান্নিধ্যে আসে লিওনার্ড। মহাজাগতিক এ ঘটনাকে এ জন্য বলা হচ্ছে ‘ওয়ান্স ইন আ লাইফটাইম।’

গতকাল ১২ ডিসেম্বর পৃথিবীর সব থেকে কাছে চলে এসেছে লিওনার্ড। এই মাসের প্রায় পুরোটাই দেখা যাবে লিওনার্ডকে। তাকে দেখা যাবে রাতের আকাশে সবুজাভ আভায়।

১৪ ডিসেম্বর সূর্যাস্তের পরে লিওনার্ডকে সন্ধ্যার আকাশে দেখা যাবে। একে সব চেয়ে ভালো দেখা যাবে ১৭ ডিসেম্বরে। আর সারাদিনের মধ্যে লিওনার্ডকে সব চেয়ে ভালো দেখা যাবে সকালের দিকে। সূর্যোদয়ের আগে পূর্ব আকাশে।

লিওনার্ডকে খালি চোখেই দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে। তবে আরও ভালো পর্যবেক্ষণের জন্য বাইনোকুলার দিয়ে চোখ রাখতে হবে।

হোয়েল গ্যালাক্সি বা এনজিসি ৪৬৩১-এর একেবারে কেন্দ্রে থাকে লিওনার্ড। গ্রেগরি লিওনার্ড নামে একজন মহাকাশ বিজ্ঞানী একে প্রথম চিহ্নিত করেছিলেন বলে ধূমকেতুটিকে তার নামানুসারে বলা হয় লিওনার্ড ধূমকেতু। এর অন্য নাম কমেট সি/২০২১ এওয়ান।

চলতি বছরের জানুয়ারিতে বৃহস্পতি গ্রহের আশপাশে এই ধূমকেতু প্রথম নজরে এসেছিল। তার প্রায় একবছর পর এবার পৃথিবীর পাশ দিয়ে গেল এই ধূমকেতু।

বিজ্ঞানীরা অনুমান করছেন, এবার সূর্যকে অতিক্রম করার পর এ ধূমকেতু সৌরজগতের বাইরে চলে যাবে। আর কখনও ফিরে আসবে না সৌরপরিবারে।

তবে সূর্যের সবচেয়ে কাছাকাছি যেতে আরও মোটামুটি ৭ দিন মতো লাগবে। সাধারণত ধূমকেতু প্রসঙ্গে আগে থেকে কিছু অনুমান করা বেশ কঠিন ব্যাপার।

Check Also

পেট ব্যথা কমায় যে ৫ খাবার

ফাস্ট ফুড, ব্যস্ত জীবনযাত্রার যুগে গ্যাস, পেটের অসুখ এখন ঘরোয়া রোগ হয়ে দাঁড়িয়েছে। ভাজা-পোড়া অথবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *