Home / স্বাস্থ্য / ‘ওমিক্রন’ শনাক্ত হলো বাংলাদেশে দুই জনের দেহে

‘ওমিক্রন’ শনাক্ত হলো বাংলাদেশে দুই জনের দেহে

বাংলাদেশে ভাইরাসের ধরন শনাক্তের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জিম্বাবুয়ে থেকে ফিরে আসা জাতীয় মহিলা ক্রিকেট দলের দুই ক্রিকেটারের দেহে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেছে। তাদের তৃতীয় দফা পরীক্ষায়ও

ওমিক্রন শনাক্ত হয়েছে। বাংলাদেশে দুজনের শরীরে করোনাভাইরাসের আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর শ্যামলীতে শিশু হাসপাতালে শনিবার দুপুর ২টার দিকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ কথা জানান।

করোনার দ্রুত সংক্রমণশীল ধরন ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়েছে। প্রতিবেশী দেশ ভারতের মহারাষ্ট্র, রাজস্থান, কর্ণাটকসহ বিভিন্ন রাজ্যে এ ধরন শনাক্ত হয়েছে।

বাংলাদেশে ভাইরাসের ধরন শনাক্তের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জিম্বাবুয়ে থেকে ফিরে আসা জাতীয় মহিলা ক্রিকেট দলের দুই ক্রিকেটারের দেহে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেছে। তাদের তৃতীয় দফা পরীক্ষায়ও ওমিক্রন শনাক্ত হয়েছে।

এ বিষয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, গত সোমবার সন্ধ্যায় দুজনের নমুনা নেয়া হয়। পরীক্ষা-নিরীক্ষা

করে তাদের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে।

তিনি জানান, জিনোম সিকোয়েন্সিং করার পর ওমিক্রন শনাক্ত হওয়ার বিষয়টি জানা গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা নিয়মিত তাদের বিষয়টি দেখছেন।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের টুর্নামেন্ট শেষে ১ ডিসেম্বর দেশে ফেরে বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশে ফিরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ৫ দিনের কোয়ারেন্টিনে প্রবেশ করেন ক্রিকেটাররা।

আফ্রিকার দেশ বতসোয়ানা থেকে করোনাভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়ার কারণে টুর্নামেন্টের মাঝপথেই বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল করতে বাধ্য হয় আইসিসি।

Check Also

একের পর এক দুঃসংবাদই আসছে মহামারি নিয়ে।

মহামারি বিষয়ক উদ্বেগজনক সব তথ্য দিল স্বাস্থ্য বিষয়ক সংস্থা গুলো,WHO এর দাবির বছরের প্রথম সপ্তাহেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *