Home / বিনোদন / মু’ক্তি পাচ্ছে মা’ন্নার শেষ চল’চ্চিত্র

মু’ক্তি পাচ্ছে মা’ন্নার শেষ চল’চ্চিত্র

একযুগ ধরে সেন্সরবোর্ডে আট’কে থাকার পর ছাড়পত্র পেয়েছে মুক্তি’যু’দ্ধ’ভিত্তিক এই সিনেমা। ডিবিসি। মহান মুক্তি’যুদ্ধের ভিন্ন এক গল্প উঠে এসেছে জীবনয’ন্ত্রণা চলচ্চিত্রে। তুলে ধরা হয়েছে দেশের স্বাধীনতা সংগ্রামে যৌনক’র্মী’দের অবদানের কথা। ২০০৬ সালে শুরু হওয়া এই চলচ্চিত্র সেন্সর সার্টিফিকেট পেয়েছে নায়ক মান্নার মৃ’ত্যুর ১২ বছর পর।

১৯৭১ এ দেশের এক যৌনপল্লীর কর্মীদের জীবনের ঘাত-প্রতিঘাত আর বেঁচে থাকার কাহিনীকে রূপালী পর্দায় ফুটিয়ে তুলেছেন চলচ্চিত্রটির পরিচালক জাহিদ হোসেন। তিনি বলেন, সুপা’রস্টার মান্না’ভাই এই চলচ্চিত্রের মূল চরিত্রে অভিনয় করেছিলেন। একটা সিনে’মার নির্মাণ, একটা সিনেমার নির্মাণ’সেন্সর নিয়ে যে এতটা জটিলতা হয়, এ ধরনের খুব কম সংখ্যক সিনেমা রয়েছে তার মধ্যে এটি একটি।

নি’র্মাণের পর বহু বছর পার হয়ে গেছে। মা’রা গেছেন সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করা ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক মা’ন্না। আর এই সিনেমায় শিশু’র চরিত্রে অভিনয় করা দিঘি এখন নিজেই চিত্রনায়িকা।

শুটিং শেষের ১৩ বছর পর মুক্তিযু’দ্ধের ভিন্নধ’র্মী গল্প আর প্রয়াত নায়ক মান্নার টানেই দর্শ’করা গ্রহণ করবে এই চলচ্চিত্র, এমনটাই আশা করছেন নির্মাতা- প্রযোজক-পরিবেশকেরা।

খোর’শেদ আলম খ”শরুর প্রযোজনায় এই সিনেমায় আরও অভিনয় করেছেন বাপ্পা’রাজ, মৌসুমী, মিশা সওদাগর, দিঘি ও আফজাল শরীফ। খোরশেদ আলম খশরু বলেন, আমরা যখন ছবিটি শুরু করি তখন এই ছবিটির নাম ছিল ‘লীলা মন্থন’। আমরা সেন্সর বোর্ডে এই নামটি দিতে চাইনি। তাই পরবর্তীতে চলচিত্রের নাম পরিবর্তন করে ‘জীবনয’ন্ত্রণা’ রাখা হয়। এবং ওই সময়ে সিনোমাটি অনেক বিগ বাজেটের সিনেমা ছিল।

Check Also

ইলিয়াস-নিপুণ প্যানেলে নির্বাচন করছেন যারা।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে পূর্ণাঙ্গ প্যানেল নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *