Breaking News
Home / অন্যান্য / বাড়ির আঙিনা বা ছাদে ১২ মাস জুরে এই পদ্ধতিতে মুলা চাষ করলে ফলন হবে বাম্পার, রইল A-Z পদ্ধতির ভিডিও!

বাড়ির আঙিনা বা ছাদে ১২ মাস জুরে এই পদ্ধতিতে মুলা চাষ করলে ফলন হবে বাম্পার, রইল A-Z পদ্ধতির ভিডিও!

আমরা অনেকেই মুলা খেতে পছন্দ করি।মুলা দিয়ে বড় মাছ দিয়ে ঝুল রান্না করলে খেতে ভারি মজা লাগে।কিন্তু অনেকেই এটি চাষ না করতে পেড়ে বাজার থেকে কিনে এনে খেতে হয়।কেননা তার বাড়িতে জায়গার অভাব। মুলা খাবেন যে কারণে: মুলা জিভে জল আনা কোনো খাবারের নাম নয়। বরং এর নাম শুনলে নাক কুঁচকে ফেলেন অনেকে। মূলত গন্ধের কারণে মুলা কারও কারও কাছে অপছন্দের। কিন্তু যে সবজিটিকে আপনি অবহেলায় পাত্তাই দিচ্ছেন না, সেটি আপনার জন্য কতটা উপকারী, তা কি জানেন?

কাঁচা মুলা খেলে কফ ও পিত্ত বৃদ্ধি পায়। কিন্তু বাত, কাশি হিক্কা রোগের জন্য মুলা উপকারী।

মুলার ক্যারোটিনয়েডস চোখের দৃষ্টিশক্তি ঠিক রাখে এবং ওরাল, পাকস্থলী, বৃহদন্ত, কিডনী এবং কোলন ক্যান্সার প্রতিরোধে কাজ করে।মুলার ফাইটোস্টেরলস হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে। জন্ডিস আক্রান্ত হলে মুলা রক্তের বিলিরুবিনের কমিয়ে তাকে একটি গ্রহণযোগ্য মাত্রায় নিয়ে আসে যা কিনা জন্ডিসের চিকিৎসার জন্য অত্যন্ত কার্যকরী।

মূলা মানুষের ক্ষুধাকে নিবৃত্ত করে এবং নকম ক্যালরিযুক্ত সবজি হওয়ায় দেহের ওজন কমাতে সাহায্য করে।
অর্শের প্রধান কারণ হচ্ছে কোষ্ঠকাঠিন্য। প্রচুর আঁশ সমৃদ্ধ সব্জী মূলা খাদ্যের পরিপাক ক্রিয়াকে গতিশীল করে হজমে সহায়তা করে, যা অর্শ রোগের আশংকাকে নির্মুল করে দেয়।রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে। সেই সাথে লিভার এবং পাকস্থলীর সমস্ত দুষন এবং বর্জ্য পরিষ্কার করে থাকে।

মুলা কিডনি রোগসহ মূত্রনালির অন্যান্য রোগে উপকারী।শ্বেত রোগের চিকিৎসায় মূলা ফলদায়ক। এন্টি কারসেনোজিনিক উপাদান সমৃদ্ধ মুলার বীজ আদার রস এবং ভিনেগারে ভিজিয়ে আক্রান্ত জায়গায় লাগাতে হবে। অথবা কাঁচা মূলা চিবিয়ে খেলেও কাজ হবে।মুলার রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে কফ, মাথাব্যথা, অ্যাজমা নিয়ন্ত্রণ করা যায়।পোকামাকড়ের কামড় থেকে সৃষ্ট ক্ষত নিরাময়ে মুলার রস কার্যকরী।

জ্বর এবং এর কারণে শরীর ফুলে যাওয়া কমাতে সাহায্য করে অত্যন্ত উপকারী সব্জী মূলা।
ত্বক পরিচর্যায়ও মুলা ব্যবহৃত হয়, কারণ এটি অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। কাঁচা মুলার পাতলা টুকরা ত্বকে লাগিয়ে রাখলে ব্রণ নিরাময় হয়। এছাড়া কাঁচা মুলা ফেস প্যাক এবং ক্লিন্সার হিসেবেও দারুন উপকারী।

ভিডিও দেখতে ক্লিক করুণ

Check Also

দুষ্টামির ছলে গাওয়া বন্ধুদের সাথে ( আঞ্চলিক গানটি )আজ তুমুল ভাইরাল, রইল ভিডিও ।

সোশ্যাল মিডিয়া কে বোঝে। এই সোশ্যাল মিডিয়া আমাদের বিভিন্ন বিনোদন নাচ, গান, খেলাধুলা, সিনেমা, খবরা-খবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *