Home / অন্যান্য / মহাকাশ থেকে পড়লো মূল্যবান কালো হীরা,করলো গিনেজ বুক অফ রেকর্ড ।

মহাকাশ থেকে পড়লো মূল্যবান কালো হীরা,করলো গিনেজ বুক অফ রেকর্ড ।

পৃথিবীতে কালো রং এর হীরা খুবি বিরল আর সেখানে মিলেছে ২৬০ কোটি বছরের পুরানো এক হীরা কালো রঙের এই হীরার নাম এনিকমা। সংযুক্তি আরব আমিরাতের দুবাইয়ে এই কালো হীরাটির প্রদর্শন করা হয়েছে।

এই হীরাটির ওজন, প্রায় ৫৫৫.৫৫ ক্যারেট ইতি মধ্যে এই হীরাটি গিনেজ বুক অফ ওয়ার্লেড এ রেকর্ড করে নিয়েছে বলে জানা যায় । বিজ্ঞানীদের ধারনা এই হীরার আবির্ভাব হয়েছে মহাকাশ থেকে।

মহাকাশ থেকে ছিটকে পরে কোনো গ্রহানুর সাথে পৃথিবীতে এসে পরেছে এই হীরা। কি করা হয় এই মূল্যবান ধাতু দিয়ে ? এই সোনা বা হীরা দিয়ে বানানো হয় সখের গহনা বা জিনিস যা আমাদের দৈনন্দিন জীবনে প্রায় সবারি সখের বটে ।

পৃথিবীতে প্রতি বছর প্রায় ২৬ হাজার কেজি খনিজ হীরা উত্তলোন করা হয়ে থাকে যার বাজার মূল্য প্রায় ১০ বিলিয়ন ডলার। হীরার মূল্য নির্ধারন করা হয় মূলত এর রং ক্যারেট ও সচ্ছতার উপর। এ প্রেক্ষিতে কালো রং এর হীরাকে সবচেয়ে মূল্যবান হীরা হিসাবে ধরা হয়ে থাকে।

সম্প্রতি পাওয়া এক কালো হীরার টুকরাকে আরব আমিরাত বিক্রির জন্য প্রদর্শনী করেছে এই কালো রং এর বিরল হীরাকে । কেনোনা এর উৎপত্তি নিয়ে বেশ আলোচনায় থাকার কারনে এর নজর প্রায় সবার উপরে রয়েছে। এর আগে আরব আমিরাতে এমন অলংকার বা হীরার প্রদর্শনী করা হয়নি।

দুবাইয়ের এই প্রদর্শনীতে এটিকে ৫০ লাখ ডলারের বিক্রির আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন হীরাটির কর্তৃপক্ষ। দুবাইয়ের প্রদর্শনীর পর হীরাটি যুক্তরাষ্টের লন্ডনে ও যুক্তরাজ্যর লস এন্জেলেস এ প্রদর্শনীর জন্য নেয়া হবে বলে জানিয়েছেন ।

এরপর আগামী ৩ ফেব্র্রুয়ারী হীরাটি নিলামে তুলবে সোদবী। নিলামটি অনলাইনে আয়োজন করার কথা রয়েছে।

Check Also

শেকল ছেরে হাতির তান্ডব ফসলি জমির ক্ষয়ক্ষতি।

লালমনিরহাটের সদর উপজেলায় শেকল ছিঁড়ে তাণ্ডব চালিয়েছে মাহুতের একটি হাতি। রোববার দুপুরে রামচন্দ্রপুর ইউনিয়নের তিন …

Leave a Reply

Your email address will not be published.