Home / অন্যান্য / মসজিদের রক্ষণাবেক্ষণ করছে হিন্দু পরিবার ৫০ বছর ধরে ।

মসজিদের রক্ষণাবেক্ষণ করছে হিন্দু পরিবার ৫০ বছর ধরে ।

প্রায় ৫০ বছর ধরে মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে একটি হিন্দু পরিবার। বিভিন্ন উন্নয়ন খরচও বহন করছে তারা। শুধু তা-ই নয়, সেহরির সময় ইমামকে ডেকে দেয়া, ওজুর পানি সরবরাহ, মসজিদ পরিস্কারসহ নানা কাজ করছেন, পরিবারটি। ধর্মীয় সম্প্রীতির ব্যতিক্রমী এ ঘটনা ভারতের উত্তর ২৪ পরগনায়।

আমানত মসজিদ অর্ধশতাব্দী ধরে ভারতের এই মসজিদটির রক্ষণাবেক্ষণ করছে একটি হিন্দু পরিবার বহন করছে নানা উন্নয়ন 1965 সালে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গের উত্তর 24 পরগনায় পাড়ি জমান খুলনার নিরব কৃষ্ণ বসু ।

স্থানীয়দের মোড়লের সাথে জমি বিনিময়ের মাধ্যমে মালিক হন ১৬ বিঘা মসজিদের জমির শতবর্ষপূর্তির রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে আসছিলেন।

নিজের অর্থে মসজিদটি পূনরনির্মাণ করেছেন পার্থ বসু এখন স্বপ্ন দেখছেন একটি মিনার নির্মাণের ।

পার্থ বসু জানান আমি যখন ছোট ছিলাম তিন বছর বয়স ছিল তখন আমি ডাক্তার আমার মা কে বলেছিল বাচ্চার জ্বর হয়েছে আপনার বাচ্চাটা মারা যাবে।

তখন আমার মা মসজিদের আমাকে ফেলে দিয়েছিল তখন আমাদের ইমাম সাহেব ছিলেন মাওলানা আবু বক্কর সিদ্দিক আমার গায়ে তেল মালিশ করে দেন তারপর আমি সে বাচ্চাটা হাসতে শুরু করি আমি এখনই হেসে বেচে আছি।

30 ফুট দৈর্ঘ্য প্রস্থের মসজিদের ইমাম মাওলানা আকতার আলী নিবেদন মুগ্ধ করে তাকে যেমন ব্যবহার করে যেমন ব্যবহার করি আমিতো মনে ভাবি না একটা অন্য সম্প্রদায়ের মানুষ আমি যেটা আমরা দুইজনেই এক সম্প্রদায়ের মানুষ সবথেকে দুজনেই সংস্থাকে জানি এদের জন্য উদাহরণ যারা সাম্প্রদায়িক সমাজে শান্তি বিনষ্ট করে তাদের শিক্ষা নেওয়ার আহ্বান জানান

Check Also

শেকল ছেরে হাতির তান্ডব ফসলি জমির ক্ষয়ক্ষতি।

লালমনিরহাটের সদর উপজেলায় শেকল ছিঁড়ে তাণ্ডব চালিয়েছে মাহুতের একটি হাতি। রোববার দুপুরে রামচন্দ্রপুর ইউনিয়নের তিন …

Leave a Reply

Your email address will not be published.