Breaking News
Home / বাংলা হেলথ্ / ১১ দফা বিধিনিষেধ জারি করা হয়েছে ,না মানলেই দেয়া হবে শাস্তি।

১১ দফা বিধিনিষেধ জারি করা হয়েছে ,না মানলেই দেয়া হবে শাস্তি।

করোনা মোকাবেলায় ১১ দফায় বিধিনিষেধে জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ যাতে গণপরিবহনে ওর থেকে যাত্রী পরিবহন ও চালক হেলপারের টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছে ।

রেস্তোরাঁয় খেতে হলেও দেখাতে হবে সনদ খোলা জায়গায় নিষিদ্ধ করা হয়েছে সভা-সমাবেশসহ সব ধরনের জমেত। ঘর থেকে বের হলে পড়তে হবে মাস্ক অন্যথায় মুখোমুখি হতে হবে মোবাইল কোর্টের।

গত কয়েকদিন ধরেই বাড়ছে করোনা সংক্রমনের উর্ধগতি রোধে সোমবার জারি হয়েছে 11 টি প্রজ্ঞাপন এতে বলা হয়েছে দোকান-শপিংমল বাজার রেস্তোরাঁ অফিস-আদালতে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে তা না হলে আইন অনুযায়ী শাস্তি মূলক ব্যবস্থা নেয়া হবে এবং আবাসিক হোটেলে থাকতে হলে করোনা টিকা সনদ দেখাতে হবে।

স্বাস্থ্যবিধি মানাতে সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করার নির্দেশ দেয়া হয়েছে প্রজ্ঞাপনে 12 বছরের বেশি শিক্ষার্থীদের শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত তারিখের টিকা সনদ পরে প্রদর্শন করতে হবে।

ট্রেন লঞ্চ ও বাসে অর্ধেক যাত্রী নিতে হবে চালক ও হেল্পারের টিকা সনদ থাকতে হবে তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত কার্যকর সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করবে।

তবে বিদেশ থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক টিকা সনদ প্রদর্শন করতে হবে ।সমুদ্র বন্দর জাহাজের জাহাজের ক্রদের জাহাজের বাইরে আসার নিষেধাজ্ঞা দিতে হবে।

স্থলবন্দরে ট্রাকের সাথে শুধুমাত্র ড্রাইভার থাকতে পারবে বিমানবন্দরে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করার নির্দেশনাও রয়েছে প্রজ্ঞাপনে।

উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক রাজনৈতিক ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

স্বাস্থ্য বিধি মানার বিষয়ে খুৎবায় ইমামগন সচেতন করবেন আর স্থানীয় প্রশাসনকে সেটি নিশ্চিত করতে বলা হয়েছে প্রজ্ঞাপনে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী সহায়তায় প্রচার চালাবে ।

Check Also

৭০ বছর বয়সী বৃদ্ধা কে রাস্তায় ছুরে ফেলেছে তার পুত্রবধু ও নাতী।

মা তো মা হয় যার হাজার স্বাসন ভালোবাসা পেয়ে একটা ছেলে বড় হয় আর সেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *