Home / অন্যান্য / দেশ ছেরে উত্তাল সাগর পারি দিয়ে পালাচ্ছে মিয়ানমারের বাসিন্দারা ।

দেশ ছেরে উত্তাল সাগর পারি দিয়ে পালাচ্ছে মিয়ানমারের বাসিন্দারা ।

রাখাইনে রোহিঙ্গা নি’র্যা’তনের পর এবার সামরিক বাহিনীর ভয়াবহ নিপীড়ন চলছে মিয়ানমারের চিন ও কারেন প্রদেশে। প্রাণে বাঁচতে অনেকেই পাড়ি জমাচ্ছেন পাশ্ববর্তী ভারত ও ইন্দোনেশিয়ায়। এরইমধ্যে মিয়ানমারের শতাধিক নাগরিককে উদ্ধার করা হয়েছে ইন্দোনেশিয়ার উপকূলীয় এলাকা থেকে।

মিয়ানমারের চিন ও কারেন প্রদেশে থেকে দলে দলে মানুষ ভীর করছে ইন্দোনএশিয়া উপকূলে বাচার আশায় উত্তাল সাগর পারি দিচ্ছে নারী ও শিশুরা ।
এরি মধ্যে শতাধিক আশ্রয় প্রত্যাশী একটি নেীকা উদ্ধার করেছে ইন্দোনএশিয়ান নৌ পুলিশ।

মিয়ানমারের এই বাসিন্দারা কোনো দালার চক্রের মাধ্যমে এই খানে এসেছে কিনা তা তদন্ত করা হচ্ছে । প্রাথমিক আনুষ্ঠানিকতা শেষে তাদের জিজ্ঞাসাবাদ করবো । আরো কেনো দল ইন্দোনএশিয়ার দিকে আসছে কিনা আমরা সেটিও জানার চেষ্টা করব ।এই অসহায় মানুষগুলোকে প্রথমে স্বাস্থ্য পরীক্ষা করা হবে ।

এরপর তাদের রাখা হবে দুই সাপ্তাহের আইসোলেশন এ । এর পরে সিদ্ধান্ত নেয়া হবে তাদের বিষয়ে । কি পরিমান মানুষ মিয়ানমার ছেরেছে সে ব্যাপারে আমরা অনুসন্ধান শুরু করেছি।

আন্তর্জাতিক গনমাধ্যম জানিয়েছে গেলো কয়েক মাস ধরেই মিয়ানমারের চিন ও কারিন শহরে রর্বর নি’র্যাতন চালাচেছ সর্বোচ্চ সামরিক জান্তা বিমান থেকে গোলাবর্ষণ ছাড়াও মাইলের পর মাইল এলাকা জ্বালিয়ে দিচ্ছে সামরিক বাহিনীর সদস্যরা । প্রানের তাগিদে ইন্দোনএশিয়া এবং ভারতের দিকে ছুটছে স্থানীয়রা ।

Check Also

শেকল ছেরে হাতির তান্ডব ফসলি জমির ক্ষয়ক্ষতি।

লালমনিরহাটের সদর উপজেলায় শেকল ছিঁড়ে তাণ্ডব চালিয়েছে মাহুতের একটি হাতি। রোববার দুপুরে রামচন্দ্রপুর ইউনিয়নের তিন …

Leave a Reply

Your email address will not be published.